আমরা কোষ্ঠকাঠিন্য হয়ে আসলে আমাদের শরীরের ভিতরে কি ঘটবে?

কোষ্ঠকাঠিন্য একটি বিরল সমস্যা নয়। তবে, এটি এমন বিষয় নয় যে বেশিরভাগ লোকেরা আরামদায়ক আলোচনায় অংশ নেয়।

কোষ্ঠকাঠিন্যের কারণেই আপনার শরীরের কী ঘটতে পারে তা নিয়ে চিন্তা করা বা কথা বলা খুব আকর্ষণীয় নাও হতে পারে, তবে প্রক্রিয়াটি কীভাবে কাজ করে তা জানার ফলে কব্জি এবং আপনার অন্ত্রের স্বাস্থ্য সম্পর্কিত ভাস্কর্যগুলি অনেকগুলি পরিষ্কার হয়ে যাবে।

এই মুহূর্তে আপনার শরীরের মধ্যে কী ঘটে যখন আপনি খাদ্যের একটি কামড় “ক্ষয়ক্ষতি” যা কোষ্ঠকাঠিন্যের দিকে নিয়ে যায়।

আপনি খাওয়া পরে কি হবে?

যখন আপনি খাবারের কামড় নেবেন, তখন আপনি এটি চিবানো শুরু করবেন, এটি ছোট, আরও কার্যকর টুকরা ভেঙ্গে ফেলবেন। আপনার লবণাক্ত গ্রন্থিগুলি একসঙ্গে লালাটি ছেড়ে দেয় যা আপনাকে খাবারকে বোলাসে সংশ্লেষ করতে সহায়তা করে, যা মূলত একটি মুশি ক্ল্যাম্প যা সহজেই আপনার গলার নিচে চলে যেতে পারে।

আপনার লালাতে উপস্থিত এনজাইমগুলি এখনও চিবানোর সময় খাদ্যের কার্বোহাইড্রেটগুলি হজম করতে শুরু করে। তারপর আপনার জিহ্বা উপরের তেজস্ক্রিয় স্ফটিক নামে পরিচিত একটি পেশীবহুল ভালভের মাধ্যমে, যা আপনার খাবারের মাধ্যমে খাবারের অনুমতি দেয়, আপনার ফ্যারেনক্স (গলা) দিকে বোলসকে ঠেলে দেয়।

খাদ্য আপনার esophagus প্রবেশ করে, oesophageal পেশী কর্মে swing, গতি উত্পাদন করতে চুক্তি, peristaltic সংকোচন বলা, যা খাদ্য আপনার পেট দিকে নিচে ধাক্কা।

আপনার esophagus মত, আপনার পেট প্রাচীর শক্তিশালী। তারা এমনকি ছোট ছোট টুকরাতে খাবার ভাঙ্গার জন্য চুক্তিবদ্ধ হলেও পেটে গ্রন্থিগুলি প্রোটিন এবং চর্বিগুলি হজম করার জন্য পেট জুস মুক্ত করে।

তারপর সেই পদার্থটি আপনার ছোট্ট অন্ত্রে বরাবর চলে যায় যেখানে আপনার শরীরের প্রয়োজনীয় সমস্ত পুষ্টির নির্যাস বহন করে। তারপরে, আপনার ছোট্ট অন্ত্র খাদ্য থেকে প্রাপ্ত সামগ্রিক উপাদানের প্রতিটি সামান্য বিট সরানোর পরে, অস্থির অবশিষ্টটি আপনার বড় অন্ত্রের মধ্যে চলে যায় – এই সমস্যাটি সাধারণত শুরু হয়।

 

শুকনো মৌলিক কারণ

এন -1 সিটি হাসপাতালের একজন যোগ্য গ্যাস্ট্রোন্টেরোলজিস্ট এবং হেপাটোলজিস্ট ড। মনিক ম্যারাইস স্বাস্থ্য24কে বলেন, “খাওয়ার পর অদ্ভুত কিছু ঘটে না, কোষ্ঠকাঠিন্য হয়। কোষ্ঠকাঠিন্যের জন্য অনেক কারণ রয়েছে। এটি বেশিরভাগ ইডিওপ্যাথিক, যার অর্থ কোন নির্দিষ্ট কারণ নেই কিছু মানুষ, উদাহরণস্বরূপ, শুধু ধীর কলোন ট্রানজিট রয়েছে, অর্থাত্ কলোনটির গতি ধীর। ”

আপনার কোলনটি অবশিষ্টাংশকে উপসর্গের মধ্যে রূপান্তরিত করে, এটি শরীর থেকে ডিহাইড্রেশন এড়াতে ব্যবহৃত উপাদান থেকে পানি এবং ইলেক্ট্রোলাইটগুলি শোষণ করে। একটি স্বাভাবিক পাচক সিস্টেম আপনার শরীরের মাধ্যমে স্বাভাবিক হারে চলতে থাকে যা পরবর্তীকালে বর্জ্যতে পরিণত হয়। অন্ত্রের সময়, বর্জ্যটিকে বর্জ্য থেকে শোষিত করে, পানিকে শোষণ করে।

কোষ্ঠকাঠিন্যের ক্ষেত্রে, খাদ্য খুব ধীরে ধীরে চলে যেতে পারে, যার ফলে এটি কোলনটিতে অত্যধিক সময় ব্যয় করে যেখানে অত্যধিক পানি শোষিত হয়।

ডাঃ ম্যারাইসের মতে, “শরীরের সমস্ত শারীরবৃত্তীয় প্রক্রিয়াগুলির জন্য পানি খুবই গুরুত্বপূর্ণ, কিন্তু প্রচুর পরিমাণে পানির পানিতে কোষ্ঠকাঠিন্য হ্রাস পাবে না। আমাদের শরীর খাদ্যের জন্য বিভিন্নভাবে তরল পরিচালনা করে এবং তরল নির্গমনের মূল উত্স আমাদের কিডনি (প্রস্রাব) এবং স্টুলের সাথে মাত্র অল্প পরিমাণে। শুধুমাত্র যখন আমরা হ্রাসপ্রাপ্ত হয়ে থাকি (কিছু না যা প্রায়ই ঘটে), তখন এটি আমাদের অন্ত্রের গতির উপর প্রভাব ফেলে। ”

এই শুকনো স্টল যা আটকে যেতে পারে এবং ধাক্কা কঠিন হতে পারে। শুষ্কতা কোষ্ঠকাঠিন্য অধিকাংশ ক্ষেত্রে মৌলিক কারণ।

তবে, কোষ্ঠকাঠিন্যের জন্য বিভিন্ন সম্ভাব্য কারণ রয়েছে।

“কোষ্ঠকাঠিন্যের সবচেয়ে সাধারণ কারণ হচ্ছে ইডিওপ্যাথিক, জ্বরপূর্ণ বেল সিন্ড্রোম এবং ধীরগতির কোলন ট্রানজিট। এই সবগুলির মধ্যে ডায়েট একটি বড় কারণ হতে পারে এবং কিছু ঔষধও কোষ্ঠকাঠিন্যের কারণ হতে পারে। ডায়াবেটিস, নিউরোলজিকাল ডিজিজস বা আক্রান্ত থাইরয়েডের কিছু লোকও কোষ্ঠকাঠিন্য হয়ে। “

 

কিভাবে laxatives এবং enemas কাজ করে?

কমপক্ষে আটটি চশমা পানির পানিতে খাওয়া এবং ফল, শাকসবজি এবং গোটা শস্যের খাবারের সাথে সুস্থ খাদ্য খাওয়ানো কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সহায়তা করতে পারে, কিন্তু অনেকে ধমনী ব্যবহার করে কারণ এটি এই অস্বস্তিকর অবস্থায় দ্রুত ত্রাণ সরবরাহ করে।

উপসর্গগুলি কোষ্ঠকাঠিন্যকে উপশম করে স্টুল গতিশীলতা এবং ফ্রিকোয়েন্সি বৃদ্ধি করে এমন রাসায়নিক ধারণ করে।

একটি enema সাধারণত মলদ্বার মাধ্যমে অন্ত্র মধ্যে তরল প্রবর্তন দ্বারা কোষ্ঠকাঠিন্য চিকিত্সা করার জন্য একটি শেষ অবলম্বন চিকিত্সা বিকল্প। তরল softens প্রভাবিত স্টিল, যখন enema অগ্রভাগ মলদ্বারে relaxes। এই সমন্বয় একটি অন্ত্র আন্দোলন উদ্দীপিত হবে।