একটি স্থায়ী কাশি থেকে কষ্ট? আপনি এই ঔষধ দোষারোপ করা হয় কিনা তা পরীক্ষা করতে পারেন।

 

আপনি কি কখনও কখনও একটি কাশি যে পরিষ্কার হবে না? একটি দীর্ঘস্থায়ী কাশি বিরক্তিকর এবং চিকিত্সা সবসময় সহজ নয়। এটা দুই মাস বা তার বেশি স্থায়ী হতে পারে।

কিন্তু, যদি আপনি আপনার বিকল্পগুলি ক্লান্ত করেছেন এবং আপনার কাশি কোন মৌসুমী এলার্জি বা শ্বাসযন্ত্রের অবস্থার সাথে সংযুক্ত নাও হতে পারে তবে এটি আপনার নেওয়া ঔষধের পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্রে বোস্টনের বেথ ইজরায়েল ডেকোনেস মেডিক্যাল সেন্টারের ড। হোমায়ুন ডেনশেভারের মতে, তার সাথে পরামর্শকারী অনেক রোগী শুষ্ক, স্থায়ী কাশি থেকে ভুগছেন। তিনি বলেছেন যে এই ধরনের কাশিতে কমপক্ষে স্বীকৃত কারণগুলি হল ঔষধ।

আপনার কাশি নিম্নলিখিত ঔষধ এক হতে পারে?

 

1. লিসিনোপ্রিল

লিসিনোপ্রিল উচ্চ রক্তচাপের চিকিত্সার জন্য ব্যবহৃত সবচেয়ে সাধারণ ঔষধগুলির মধ্যে একটি। এই ঔষধটি এঙ্গিওটিসিন কনভার্টিং এনজাইম (এসিই) ইনহিবিটারস নামে পরিচিত গোষ্ঠীর অন্তর্গত। এই শ্রেণীর ওষুধগুলি প্রায়ই উচ্চ রক্তচাপের চিকিত্সার জন্য নির্ধারিত হয় কারণ এটি সাশ্রয়ী এবং কার্যকর।

যদিও এই ওষুধ উচ্চ রক্তচাপের চিকিত্সার ক্ষেত্রে কার্যকর এবং ডায়াবেটিক নেফ্রোপ্যাথির ঝুঁকি কমায় তবে এটি হ্যাকিংয়ের শুকনো কাশিও হতে পারে, যা প্রায় ২0% ব্যবহারকারীর মধ্যে ঘটে।

কিন্তু কিভাবে এই ঔষধ একটি কাশি কারণ? আমেরিকান অ্যাসোসিয়েশন অফ অবসরপ্রাপ্ত জনসাধারণের (এএআরপি) ওয়েবসাইটে একটি ব্যাখ্যা অনুসারে, এই ওষুধটি কিডনি রক্তের অভাবকে ফিল্টার করে এমন ভাবে প্রভাবিত করে। এই মাদক দ্রব্যটি কিনিনস নামে পরিচিত, যা রক্তের বাইরে ফিল্টার করা হয় না তবে ফুসফুসে নিজেদের অবস্থান করে, যা ফুসফুস থেকে বিল্ড আপ বের করে দেওয়ার জন্য একটি কাশি তৈরি করে।

2. অনুনাসিক স্প্রে

Fluticasone অনুনাসিক স্প্রে একটি সাধারণভাবে ব্যবহৃত স্টেরয়েড নাসেল স্প্রে যা এলার্জি দ্বারা সৃষ্ট প্রদাহ পরিষ্কার করতে সাহায্য করে।

যাইহোক, এই ধরনের বেশিরভাগ ধরনের নাসিক স্প্রেগুলির জন্য তালিকাবদ্ধ পার্শ্ব প্রতিক্রিয়াগুলির মধ্যে একটি হল শুকনো, জ্বালাতনযুক্ত গলা, যা কাশি ট্রিগার করতে পারে। তবে আপনি যদি সুপারিশকৃত ডোজটিকে ধরে রাখেন তবে এই পার্শ্ব প্রতিক্রিয়াটি বিরল।

3. সিমভাস্টাতিন

এই ড্রাগ স্ট্যাটিন নামক ঔষধ গ্রুপের অন্তর্গত, কোলেস্টেরল কম ব্যবহৃত। গবেষণার মতে, এই ধরনের স্ট্যাটিন কখনও কখনও শ্বাসযন্ত্রের সমস্যা সৃষ্টি করে।

প্রমাণ রয়েছে যে স্ট্যাটিনগুলি ফুসফুসের ক্ষত সৃষ্টি করতে পারে (এক্স-রে ইমেজিংয়ে ফুসফুসের ক্ষুদ্র ক্ষতগুলি), যা দীর্ঘস্থায়ী কাশি হতে পারে। দুর্ভাগ্যবশত, এই পর্যায়ে ফুসফুসের স্ট্যাটিনগুলির প্রভাব সম্পর্কে যথেষ্ট জানা নেই।

4. Carvedilol

এই ঔষধটি একটি বিটা ব্লকার, যা উচ্চ রক্তচাপ বা হৃদরোগের মতো একাধিক স্বাস্থ্য সমস্যাগুলির জন্য ব্যবহার করা যেতে পারে।

ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) থেকে প্রাপ্ত প্রতিবেদন অনুযায়ী, কার্বেদিলল থেকে পার্শ্ব প্রতিক্রিয়া জানানোর 2% লোকও কাশি বলেছে। এই শ্বাসযন্ত্রের দুর্দশার কারণ মূলত লিসিনোপ্রিল (একটি এসিই ইনহিবিটার) হিসাবে একই। এটি শরীরের অযোগ্যতাকে ছাড়িয়ে যাওয়ার উপায়টিকে প্রভাবিত করে – এটি আপনার ফুসফুসে তৈরি হয়, যা আপনাকে কাশি হতে দেয়।

5. অ্যাক্টনেল

অ্যাক্টোনেল একটি রাইড্রোনেট অ্যাসিড যা আপনার শরীরের হাড়কে রূপায়নের পরিবর্তে পরিবর্তিত হয় এবং অস্টিওপরোসিসের কিছু ক্ষেত্রে বা হাড়ের পেগেট রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়।

এই ঔষধের একটি সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া esophagus এর জ্বালা হয়, যা বুকে ব্যথা, গিলতে কষ্ট এবং কাশি হতে পারে।

যদি আপনার সন্দেহ হয় যে আপনার ওষুধগুলির মধ্যে একটিতে কাশি হয় তবে আপনার কী করা উচিত?

আপনার ডাক্তারের নির্দেশনা ব্যতীত কোনও ঔষধ ব্যবহার বন্ধ করা গুরুত্বপূর্ণ নয়। আপনার কাশি যদি আপনার জীবনের মানকে প্রভাবিত করে তবে আপনাকে আপনার ডাক্তারের সাথে সমস্যা নিয়ে আলোচনা করা উচিত, যিনি অন্যান্য সম্ভাব্য কারণগুলি বাতিল করতে এবং আপনার ওষুধকে মাপসই করতে পারেন, এটি আপনার কাশিটির কারণ হতে পারে।